jamdani

হাত এবং আন্ডারআর্মের মেদ ঝরাবেন কিভাবে, জেনে নিন

রোগা হওয়ার জন্য আমরা কত কিছুই না করি। কখনও জিমে তো আবার কখনও ডায়েটে। রোগা হয়তো হয়েও যাই। কিন্তু শরীরের কিছু নির্দিষ্ট জায়গার মেদ ঝরাতে বেগ পেতে হয় বেশ। না শুধু যে পেটের মেদ বেড়ে যায় তা তো নয়, হাতের উপরিভাগ এবং আন্ডার আর্মের মেদও কিন্তু বেড়ে যায়। আজ আপনাদের জন্য রইল আন্ডার আর্ম এবং হাতের উপরিভাগের মেদ কমানোর ফিটনেস টিপস।

স্ট্যান্ডিং ভি রেজ  

দু’হাতে দুটি ডাম্বেল নিন, এবারে সোজা হয়ে দাঁড়ান এবং পা দুটো জোড়া করে রাখুন। এবারে দুটো হাত দু’দিকে ছড়িয়ে দিন, খেয়াল রাখবেন হাত যেন কাঁধ বরাবর থাকে। যতটা সম্ভব হাতদুটো পিঠের দিকে নিয়ে যান এবং ১ থেকে ১০ পর্যন্ত গুনুন। আবার হাতদুটো সামনের দিকে নিয়ে আসুন। এভাবে ব্যায়ামটি করতে থাকুন প্রতিবার ১২টি করে তিনটি সেট।

ব্যাক রো পুল

প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাতদুটো সামনের দিকে রাখুন। এবারে পেটের ওপরে এবং হাতের পাতার উপরে ভর দিয়ে কাঁধ, হাতের উপরিভাগ, চিবুক, বুক এবং পা মেঝে থেকে ওপরের দিকে তুলুন। ১০ পর্যন্ত গুনে আবার আগের পজিশনে ফিরে আসুন। এতে যে শুধু হাতের এবং আন্ডারআর্মের মেদ ঝরে যাবে তা নয়, কাঁধ এবং শরীরের কোর এরিয়াও মজবুত হবে। প্রতিবার ১০টি করে তিনটি সেট-এ করুন ব্যায়ামটি।

আর্ম সার্কল

পা দুটো জোড়া করে সোজা হয়ে দাঁড়ান, বুক বাইরের দিকে এবং কাঁধ যেন ঝুঁকে না থাকে সেদিকে লক্ষ্য রাখবেন। দু’হাত দু’দিকে ছড়িয়ে দিন এবং হাতের পাতা যেন বাইরের দিকে থাকে খেয়াল রাখুন। ছোট ছোট সার্কুলার মোশনে ক্লকওয়াইজ হাত ঘোরাতে থাকুন এবং এরপরে অ্যান্টিক্লকওয়াইজ একইভাবে হাত ঘোরাতে থাকুন।

প্রতিবার ২০টি করে ১০ বার ক্লকওয়াইজ এবং ১০ বার অ্যান্টিক্লকওয়াইজ তিনটি সেট করবেন।

ওয়াল পুশ আপ

দেওয়ালের দিকে মুখ করে দাঁড়ান। দেওয়াল থেকে মোটামুটি যতটা দূরে দাঁড়ানো যায় ততটা দূরে দাঁড়ান। এবারে দু’হাত দিয়ে দেওয়াল ধরুন এবং শরীরটাকে যতটা সম্ভব স্ট্রেচ করে দেওয়ালের কাছে নিয়ে যান, খেয়াল রাখবেন আপনার স্থান যেন পরিবর্তন না হয়। যখন শরীরের উপরিভাগ দেওয়ালের দিকে নিয়ে যাবেন কাঁধ যেন স্ট্রেচ হয় সেদিকেও খেয়াল রাখবেন। এবারে আবার প্রথম পজিশনে ফিরে আসুন। এতে হাতের উপরিভাগ এবং আন্ডারআর্মের মেদ তো ঝরবেই সঙ্গে পিঠের উপরিভাগের মেদও ঝরবে। প্রতিবার ১২টি করে দুটি সেট-এ ব্যায়ামটি করুন।

বিশেষ টিপস-

  • খাবারে ক্যালরি এবং ফ্যাটের পরিমাণ কমিয়ে আনুন।
  • প্রচুর পরিমাণে জল খান সারাদিনে।
  • চিনি, মিষ্টি, আইসক্রিম – এইসব একদম ছেঁটে ফেলুন জীবন থেকে
  • সাঁতার কাটতে পারেন সময় মতো
  • সঠিক ব্রা পরুন

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes