jamdani

হবু বরের চুলের যত্ন

সামনেই সােমকের বিয়ে। অফিসের কাজ, বাড়ির চাপ, এই কেনা, ওই কেনা। হাজার একটা ঝক্কি। মাথার চুল ছিড়ে ফেলার জোগাড়। কে বলেছিল বিয়ে করতে, বেশ তাে ছিলাম। এদিকে রােদে, ঘামে চুলের অবস্থা! তাই সে শরণাপন্ন হল ছােটোবেলার বন্ধু রােহিতের কাছে। রােহিত সব শুনে বলল, দিল্লি কা লাড্ড তাে খানা হি পড়েগা অব। এরকম অবস্থায় আমাদের অনেককেই পড়তে হয়। মেয়েদের তুলনায় ছেলেদের চুল রুক্ষ হয় বেশি। তাই এবার রইল চুলের যত্নের কিছু টিপস।

কলার প্যাক

একটি পাকা কলার পেস্ট, ১ টেবল চামচ লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি ভালােভাবে মাথায় লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। বাইরে ঘােরাঘুরির কারণে ছেলেদের চুল খুব রুক্ষ হয়ে যায়। চুলের রুক্ষতা দূর করতেও এই প্যাক অনেক বেশি কার্যকরী।

মেথির প্যাক

সারারাত ভিজিয়ে রাখা মেথি পেস্ট করে নিন। এর পর মেথির পেস্টের সঙ্গে টক দই দিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি শুকিয়ে গেলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। মেথি চুল নরম এবং শাইনি করে।

ডিমের প্যাক

চুল পড়া রােধ করতে ডিম ভীষণ উপকারী। ডিমের সাদা অংশের সঙ্গে ১ চামচ মধু, ১ চামচ লেবুর রস, ১ টেবল চামচ অলিভ অয়েল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। ডিম আপনার চুলের পুষ্টি জোগান দেবে, চুল করবে সিল্কি।

মেহেন্দির প্যাক

মেহেন্দির সঙ্গে আমলকি গুঁড়াে, ২ টেবল চামচ দুধ দিয়ে পেস্ট তৈরি করে নিন। ১ ঘণ্টা পর শ্যাম্পু করে নিন। মেহেন্দি চুলের গােড়া মজবুত করবে।

পেঁয়াজের রস

নতুন চুল জন্মাতে পেঁয়াজের রসের বিকল্প নেই। ২/৩টি বড়াে সাইজের পেঁয়াজের রস মাথার তালুতে ভালােভাবে মাসাজ করতে হবে। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে নিন। এর সঙ্গে আমলকির রস মেশাতে পারেন।

গুরুত্বপূর্ণ টিপস 

  • বাজারে ছেলেদের চুলের উপযােগী বিভিন্ন শ্যাম্পু পাওয়া যায়। কিন্তু সপ্তাহে ক’দিন শ্যাম্পু করতে হবে, চুলের ধরনের সঙ্গে মিলিয়ে কী ধরনের শ্যাম্পু ব্যবহার করতে হবে এই ব্যাপারগুলাে অনেকেই জানে না। উল্টে অনেকে এই সব ব্যবহার করতে গিয়ে চুলের

আরও ক্ষতি করে ফেলে। তাই নিজের চুলের ধরনের সঙ্গে মিলিয়ে ভালাে একটি শ্যাম্পু বেছে নিতে হবে।

  • শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহারে চুল ঝরঝরে হয়ে ওঠে। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে হবে। কন্ডিশনারের বদলে এক মগ জলে লেবুর রস দিয়েও চুল ধুয়ে নিতে পারেন। কন্ডিশনার যেন চুলের গােড়া ও মাথার ত্বকে না লাগে।
  • মাথায় তেল লাগানাের সময় বা শ্যাম্পু করার সময় আঙুল দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মাসাজ করতে হবে। এতে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। এ ছাড়া দিনে কয়েকবার মােটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন।
  • ছেলেরা বেশিরভাগ সময় যে ভুলটা করে থাকে তা হল, চুলে অনেক সময় ধরে জেল হেয়ার স্প্রে করে। এতে সহজেই চুলে ময়লা, ধুলােবালি আটকে যায়। এ ছাড়া লম্বা সময় ধরে জেল ব্যবহার করলে মাথার ত্বকের সমস্যা হতে পারে। তাই দিনের বেলা যখন আপনার বাইরে কাজ করার সম্ভাবনা বেশি, তখন জেল ব্যবহার করবেন না। আর যখনই জেল বা হেয়ার স্প্রে ব্যবহার করবেন, চেষ্টা করবেন বাড়িতে ফিরে চুল ধুয়ে ফেলতে।।

আর একটা বিষয়, প্রচুর জলপান করুন, চা, কফি, ধূমপান ত্যাগ করুন। নিয়মিত চুল আঁচড়াতে হবে। এতে খুশকি হওয়ার সম্ভাবনা কমে যাবে।

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes