jamdani

স্থগিত করা হলো কলকাতা বইমেলা ২০২১

বিশ্বের বৃহত্তম অবাণিজ্যিক বইমেলা কলকাতা বইমেলা। যেখানে প্রতি বছরই উপস্থিত হন পাঠক, পাবলিশার্সের দল। বইমেলা ঘিরে জমে ওঠে নতুন বইয়ের আমেজ। প্রত্যেক বইপ্রেমীর কাছেই কলকাতা বইমেলা এক স্বর্গ। সেখানেই এক দুঃসংবাদ বইপ্রেমীদের জন্য। বর্তমান করোনা পরিস্থিতির জন্য ৪৫তম কলকাতা বইমেলা ২০২১ এ বছর অনুষ্ঠিত হবে না। গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে এবং সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় এই ব্যাপারে সকলের সহযোগিতা চেয়েছেন। মঙ্গলবার এই সংক্রান্ত একটি প্রেস বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে। এ বছর করোনা পরিস্থিতির জন্য বন্ধ রাখা হচ্ছে কলকাতা বইমেলা।

এর আগেও ২৪ ডিসেম্বর পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের একটি সভা হয়। সেখানেও সিদ্ধান্ত নেওয়া হয় যে আপাতত কয়েক মাস পিছিয়ে দেওয়া হবে ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। তবে এদিন আনুষ্ঠানিকভাবে সে কথা জানানো হল। সাম্প্রতিককালে সল্টলেকে করুণাময়ী মোড়ের কাছে আয়োজন করা হচ্ছিল বইমেলার।

গিল্ডের সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় জানিয়েছেন, ‘‌বর্তমান অবস্থায় লক্ষ লক্ষ মানুষের জীবন–মরণের প্রশ্ন যেখানে জড়িত সেখানে এত বড় উৎসব করা উচিত হবে না। মেলা প্রাঙ্গনে এককালীন ১০০ জন করে প্রবেশ করানো বা ৭৫০ স্টলের মধ্যে কোনও স্টলের ভেতরে লোকজন ঢুকতে পারবে না, সেলফি নিতে পারবে না— এ সব করা সম্ভব নয়, অবাস্তব।’‌

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes