jamdani

শীতকালে বয়স্কদের নিয়ে চিন্তা! মেনে চলুন এই নিয়মগুলি

শীত মানে পাতা ঝরা। শীত মানেই একটু বুড়িয়ে যাওয়া। বিশেষত বৃদ্ধ-বৃদ্ধাদের ক্ষেত্রে শীত যেন আরও একটু বেশি কুঁকড়ে যাওয়ার সময়। মানসিক ভাবে তো বটেই, এমনকী শারীরিকভাবেও শীতকাল বয়স্ক মানুষদের কাছে কিছুটা অবসাদ বয়ে আনে। এই সময় পরিবারের সিনিয়র সদস্যদের প্রতি আরও একটু বেশিই যত্নবান হওয়া জরুরি। প্রিয় মানুষগুলির জন্য আরও একটু আরাম আনা দরকার। কীভাবে নেবেন যত্ন, নিচে রইল তারই কিছু টিপস।

  • ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে বা হার্ট সুস্থ রাখতে অনেক বয়স্ক মানুষই ভোরবেলায় হাঁটাহাঁটি করেন। শীত-ভোরের জড়তা কাটিয়ে অনেকেই হয়তো বেরোতে চান না এ সময়। এটা কিন্তু ঠিক নয়। শীতেও মর্নিংওয়ার্কে উৎসাহিত করার জন্য বয়স্কদের সঙ্গে পরিবারের অন্য কেউ অন্তত একজন বেরোন। দেখবেন আপনার সকালটাও অন্যরূপে ধরা দিচ্ছে।
  • বয়স্ক মানুষরা এই সময় মর্নিক ওয়ার্কে যাওয়ার সময় টুপি, গ্লাভস এবং যথেষ্ট পোশাক অবশ্যই পরবেন। অন্তত তিনটি স্তর হলে ভাল। প্রথমে কটন, তারপর কটস উল এবং তারও ওপরে উলেন সোয়েটার বা চাদর, ফেরার সময় যখন অল্প রোদ উঠবে তখন প্রয়োজনে একদম ওপরের উলেন পোশাকটি খুলে নিলেই চলবে।
  • আজকাল অনেকেই বাইরে চাকরি করেন। বাড়িতে বৃদ্ধ বাবা মা একলাই থাকেন। এক্ষেত্রে ব্যবস্থা আপনাকেই নিতে হবে। দিনে বেশ কয়েকবার ফোন করে খোঁজখবর নিন। হাতে সময় নিয়ে গল্পও করুন। সারাদিন সময় না পেলে রাতে সেইসময়টুকু অ্যাডজাস্ট করুন।
  • বাবা মায়ের সোশ্যাল অ্যাক্টিভিটি বাড়াতে উৎসাহিত করুন। পাড়ায় নানা কমিউনিটি অ্যাক্টিভিটিস-এ জোর দিন। একই সঙ্গে ভারচুয়াল দুনিয়ায় সামাজিক বন্ধন তৈরিতে সাহায্য করুন।
  • বাবা মায়ের ডেইলি মেডিসিন, প্রেসক্রিপশন, মেডিক্লেইম বন্ড পেপার সব এক জায়গায় গুছিয়ে রাখুন এবং পাশের প্রতিবেশীকেও দেখিয়ে রাখুন।
  • অতিরিক্ত ঠান্ডায় ডিহাইড্রেশনের সম্ভাবনা থাকে বয়স্কদের। ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থা করুন। ডাক্তারের পরামর্শ নিয়ে ঘরে রুম হিটারের অ্যারেঞ্জ করে রাখুন।
  • বয়স্কদের ডায়েট নিয়ে সতর্ক নজর রাখুন। শীতে যেহেতু অ্যাক্টিভিটি কমে যায়, সেহেতু এই সময় ব্যালান্স ডায়েট আরও বেশি জরুরি। ভিটামিন সমৃদ্ধ শাক-সবজি এবং ফল খাওয়ার দরকার।
  • শীতেও বাড়িতে মোজা পরা অভ্যাস করান। এতে পা গরম থাকবে তেমনই স্লিপ করে পরে যাওয়ার সম্ভাবনা কম হবে।

 

এই কোভিড সিচুয়েশনে যতটা পারবেন তাঁদের সঙ্গ দেওয়ার চেষ্টা করুন। বাইরে বেরোতে হলে, সাবধানতা অবলম্বন করতে বলুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যে ভিটামিন ‘সি’ যুক্ত খাবার খাওয়ান।

মর্নিং ওয়াকে বেরোনোর সময় বাড়ি বা ফ্ল্যাট কম্পাউন্ডের মধ্যেই হাঁটা চলা করার পরামর্শ দিন।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes