jamdani

শীতকালে চুলের সমস্যার থেকে সমাধান

শীতকালে চুল পড়ার সমস্যায় কম বেশি সকলেই ভোগেন। এই সময় শুষ্ক আবহাওয়ার কারণে হওয়া খুশকি থেকে চুলের গোড়া আলগা হয়। চুল পড়ার পরিমাণও বেড়ে যায়। এই সময় অনেকেই পার্লারে গিয়ে স্পা করিয়ে আসেন। তবে তার সঙ্গে ঘরেও প্রতিদিন চুলের যত্ন নেওয়াটা অত্যন্ত প্রয়োজনীয়। শীতের জানান দেওয়া মানেই ত্বক শুষ্ক হওয়ার মরসুম শুরু। মাথার ত্বকও এই ক্ষতির হাত থেকে বাঁচে না। শীতকালে মাথার ত্বকের এই শুকিয়ে যাওয়ার কারণে খুশকি প্রবনতা দেখা যায়। দৈনিক যত্ন নিলেও আবহাওয়ার কারণেই চুলের আগা ফেটে যাওয়া থেকে শুরু করে পড়ে যাওয়ার মতো বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।  তবে বেশ কিছু ঘরোইয়া উপায়ের মাধ্যমে খুব কম সময়ের মধ্যেই আপনি এই সকল সমস্যার থেকে পেতে পারেন মুক্তি। তাহলে আর দেরি কেন? সময় নষ্ট না করে আপনি বাড়িতে বসেই নিন আপনার চুলের যত্ন।

পাতিলেবুর রসের সঙ্গে নারকেল তেল

শীতকালের শুষ্ক আবহাওয়ায় মাথার ত্বকে আদ্রতা ও চুলের গোড়ায় পুষ্টি জোগায় তেল। তাই নারকেল তেল একটু গরম করে তাতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। তারপর স্নানের আধ ঘন্টা আগে মিশ্রনটি মালিশ করে লাগান প্রতিদিন। মিনিট ২০- ৩০ পর শ্যাম্পু করে নিন।

শীতে পান করুন তরল জাতীয় পানীয়

শীতকালে জল খাওয়ার প্রবনতা খুব একটা থাকে না। যার ফলে শরীরের আদ্রতায় পড়ে হাল্কা টান। যার ফলে বাড়ে খুশকির প্রবনতা। তাই জল, স্যুপ , দইয়ের ঘোল, মিল্কশেক এই সময় খেতে হবে। পাশাপাশি শাকসবজির বিভিন্ন আইটেমও রাখুন খাবের পাতে।

পাতিলেবুর রসের সঙ্গে জল

লেবুর সাইট্রিক অ্যাসিড মাথার পিএইচ-এর ভারসাম্য রক্ষা করে। মাথার অতিরিক্ত তেল বার করে দিতেও এটি খুবই কার্যকর। মাথায় পাতিলেবুর রস লাগিয়ে কিছপ ক্ষণ রেখে দিন। এরপর সেই রস মেশানো জল দিয়েই ধুয়ে পেলুন তা। এর পর খুশকি প্রতিহত করতে পারে এমন কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত এক বার করে এই টোটকা মেনে চললেই মিলবে খুশকির সমস্যার সহজ সমাধান।

চুল ধোওয়ার জন্য অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহার করুন

শ্যাম্পু করে চুল ধুয়ে নেওয়ার পর অ্যাপল সাইডার ভিনিগারের মিশ্রণ দিয়ে ফাইনাল ওয়াশ করুন। সমান পরিমাণ জল আর ভিনিগার মিশিয়ে নিলেই আপনার হেয়ার ওয়াশ তৈরি হয়ে যাবে। চুলকে মোলায়েম ও ঝলমলে করতে বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন হেয়ার প্যাক। দু’চামচ টক দই ও তিন চামচ মধু মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে। তার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল। শুষ্ক চুলের সমস্যা থাকলে এখনই ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes