jamdani

শরীর মেদহীন রাখতে চান, করুন এই ব্যায়ামগুলো

রোজকার ডায়েট আর ব্যায়াম করে ওজন কমে গেছে বলে যারা ভাবছেন! ভুল ভাবছেন৷ টোন আপের জন্য বিশেষ কিছু ব্যায়াম অভ্যাস করতে আরম্ভ না করলে, টানটান ভাবটা কখনওই ফিরে আসবে না, উলটে ত্বক আরও ঢিলে হয়ে যাবে, আর বয়সের ছাপ পড়বে চেহারায়৷ ওজন কমতে আরম্ভ করলেই টোনিংয়ের জন্য কিছু বিশেষ ব্যায়াম অভ্যেস করা উচিত অবশ্যই৷

কি কি ব্যায়াম করবেন?

হাতের ব্যায়াম

বয়সের সাথে সাথে হাতের চামড়া ঝুলে যায় অনেকের। আর চামড়ার ঝুলে পড়া আটকাতে ওভারহেড স্ট্রেচ অভ্যেস করা প্রয়োজন৷

  • এর জন্য প্রথমে পিঠ সোজা করে বসুন৷ দুই হাতে ডাম্বেল নিয়ে সামনের দিকে হাতটা প্রসারিত করুন, হাতের পাতা থাকবে ভিতরের দিকে৷
  • ডাম্বেলটা ধীরে ধীরে মাথার উপর পর্যন্ত তুলে আনুন, তার পর কনুই থেকে ভাঁজ করুন৷
  • ডাম্বেল থাকবে কানের পিছন দিকে৷ পাঁচ থেকে ১০ সেকেন্ড এইভাবে হোল্ড করুন, হাত নামিয়ে নিন৷ এভাবে ১০-১২টি রিপিটেশন করুন৷ প্রতিদিন করবেন না, একদিন পর পর অভ্যেস করুন এই ব্যায়াম৷

পায়ের ব্যায়াম

সাধারণত থাইয়ের ভেতর দিকটা আলগা হয়ে যায় ওজন কমানোর পর৷ এক্ষেত্রে লাঞ্জেস এবং স্কোয়াটসের বিভিন্ন ধরন পা সুগঠিত রাখতে সাহায্য করে৷

  • প্রথমে বাঁ পাশ ফিরে শুয়ে পড়ুন আপনার এক্সারসাইজ ম্যাটের উপরে৷ বাঁ পা সোজা থাকবে৷ ডান পা তুলে সামনে প্রসারিত করুন, যেন বাঁ পায়ের সঙ্গে ৯০ ডিগ্রি কোণ তৈরি হয়৷
  • এই অবস্থায় আসার পর কনুই মাটিতে রেখে শরীরটাকে উপরে তুলুন৷ এর পর স্রেফ পায়ের পাতাটুকু মাটিতে ভর দিয়ে রেখে বাঁ পা-ও ধীরে ধীরে মাটি থেকে তুলুন৷
  • ডান পায়ের অবস্থান কিন্তু বদলাবে না৷ এক্ষেত্রে দেখবেন, থাইয়ের ভিতরদিকে টান অনুভব করছেন৷ ১০ সেকেন্ড ধরে রাখার পর ডান পা দিয়ে এই ব্যায়াম করুন৷
  • থাই খুব আলগা হলে সপ্তাহে চারদিন এই ব্যায়াম করুন৷

 

  • পেটের ব্যায়াম
    • প্রথমে হাঁটু ৯০ ডিগ্রি কোণে ভাঁজ করে মাটিতে শুয়ে পড়ুন৷
    • হাত রাখুন মাথার পিছনে৷
    • ঘাড় না বেঁকিয়ে কোমর পর্যন্ত তুলুন, এরপর পাঁচ সেকেন্ড ধরে রেখে আবার ফিরে যান আগের অবস্থানে৷
    • এভাবে ১০-২০ বার করতে হবে৷
    • একদিন অন্তর এই ব্যায়াম করতে পারেন, এতে আপনার কোর মাসলগুলো শক্তিশালী হয়ে উঠবে ক্রমশ৷ আর কোর মাসল শক্তিশালী হলেই কমে যায় পেটের ফ্যাট৷

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes