jamdani

যতই গরম হোক, আপনার ত্বক থাকবে আইস কুল 

দিন যত এগোচ্ছে, গরম ততই বাড়ছে। আর এই করোনার সময়ে একটু যে খোলা মনে হাওয়া খাবেন সেটারও উপায় নেই! বাড়ির বাইরে বেরোলেই মাস্কে ঢেকে রাখতে হচ্ছে নাক আর মুখ। যার ফলে গরমে ঘাম জমে বিশ্রী অবস্থা হচ্ছে মুখ চোখের। এই অবস্থা চলতে থাকলে ব্রণ, ফুসকুড়ি, র‍্যাশের আশঙ্কা বেড়ে যেতে পারে, আর সেজন্যই ত্বকের শীতলতা বজায় রাখা ভীষণ দরকার। পর্যাপ্ত জল, ফলের রস খাওয়া যেমন দরকার, সেরকম দরকার স্কিনকে বাইরে থেকে ঠান্ডা রাখা। কীভাবে কী করলে প্রবল গরমেও আপনার ত্বক থাকবে ঠান্ডা জেনে নিন তাহলে।

  • বাড়ির বাইরে থেকে ঘরে ঢুকে ভালোভাবে হাত-পা ধোওয়ার সঙ্গে সঙ্গে মুখেও বারবার ঠান্ডা জলের ঝাপটা দিন। তার সঙ্গে ব্যবহার করুন শসা বা মিন্টের নির্যাস যুক্ত ফেসওয়াশ। ঘরে থাকলে নির্দিষ্ট সময় অন্তর জল দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। তবে ফেসওয়াশ ব্যবহার করার দরকার নেই।
  • বারবার মুখে জল দিতে ইচ্ছে না করলে এক্ষেত্রে ব্যবহার করতে পারেন ফেস মিস্ট। দু’বার স্প্রে করে নিন মুখে, স্কিন থাকবে তরতাজা, সুগন্ধি।
  • ময়শ্চারাইজার, ক্রিম এবং বডি লোশনের মতো ত্বক পরিচর্যার সামগ্রী ফ্রিজে রাখুন। ফ্রিজে রাখার দুটো উপকারিতা আছে। ফ্রিজে রাখলে এই সব জিনিসের কার্যকারিতা অনেক বেড়ে যায়, আর সহজে নষ্ট হয় না, এছাড়া ত্বক ঠান্ডা থাকে।
  • ত্বক ঠান্ডা রাখতে চাইলে সবচেয়ে বেশি ভরসা রাখুন শসায়। এই গরমে ত্বক চিড়বিড় করলে, জ্বালা করলে শসার মাস্ক নিমেষে ঠান্ডা করবে ত্বক। শসা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এরপর থেঁতো করে রস বের করুন। তুলো বলে এই রস নিয়ে সারা মুখে মাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। এতে স্কিন শীতল তো থাকবেই, আর ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।
  • যদি ত্বক দ্রুত ঠান্ডা করতে চান, বরফের চেয়ে ভালো উপায় আর কী হতে পারে! একটা পরিষ্কার রুমালে বরফ মুড়ে নিয়ে মুখে আলতো করে বুলিয়ে নিন। এতে মুখের প্রদাহ কমবে, রক্ত চলাচল বেড়ে মুখের উজ্জ্বলতাও ধরে রাখবে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes