jamdani

মেকআপ করতে গিয়ে এই ভুলগুলো করছেন না তো!

বিয়ের সিজন হোক আর ভরপুর পার্টি। আনন্দ অনুষ্ঠান মানেই তো প্রাণ খুলে সাজগোজ করা। যতই ত্বকের যত্নের কথা বলি না কেন এরকম বিশেষ দিনে সুন্দর দেখতে লাগার জন্য মেকআপ করাটা সত্যিই আবশ্যক।

কিন্তু পর্যাপ্ত মেকআপ যেমন আপনার সৌন্দর্যকে নিখুঁতভাবে তুলে ধরতে পারে, তেমনই মেকআপ করার সময় সামান্য থেকে সামান্যতর ভুলও কিন্তু আপনার চেহারায় বয়সের ছাপ ফেলে দিতে পারে। নিচে রইল সেরকমই কিছু সঠিক মেকআপের টিপস।

  • স্কিনটোন অনুসারে যদি ফাউন্ডেশন না বেছে নেন, বা আপনার ত্বকে যদি প্রয়োজনের চেয়ে একটু বেশি ফাউন্ডেশন ব্যবহার করেন এবং সেটি যদি স্কিনে সঠিকভাবে ব্লেন্ড না হয় তাহলে ত্বকে ফুটে উঠবে বয়সের ছাপ। কারণ মেকআপের মূল জিনিস হল এই ফাউন্ডেশন। তাই ফাউন্ডেশন ঠিকঠাকভাবে না লাগাতে পারলে পুরো সাজটাই যে মাটি হয়ে যাবে।
  • অনেকেই আছেন যারা মেকআপের পর যত খুশি ফেস পাউডার নিয়ে মুখে পাফ করতে শুরু করেন। অতিরিক্ত ফেস পাউডার মেকআপের উপর জমে গিয়ে স্কিনে ভাঁজ তৈরি করে দেয়। এতে দেখতে আরও বয়স্ক লাগে।
  • ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে অনেকেই শিমার ব্যবহার করেন। শিমার কিন্তু দুই গালে এবং চোখের পাতার ওপর লাগানোই নিয়ম। অনেকেই থুতনি, কপাল বা মুখের অন্য অংশেও শিমার ব্যবহার করেন। এরকম করলে চেহারায় একটা বার্ধক্যের ছাপ পড়ে যাবে।তাই শিমার লাগান একটু বুঝে।
  • চেহারার মধ্যে একটা যৌবনসুলভ বিষয় ধরে রাখতে ব্লাশ খুব ভালো মেকআপ। ব্লাশ ব্যবহার করলে খুব অল্প পরিমাণে ব্যবহার করুন। বেশি ব্লাশের ব্যবহারে গালের দুপাশের চামড়া কুঁচকে গোলাপি হয়ে যায়। আর তাই মেকআপের সময় অতিরিক্ত ব্লাশ করবেন না।
  • চোখের থেকেও বেশি গুরুত্বপূর্ণ কিন্তু ভুরু আঁকা। কারণ ভুরু আপনার মুখকে অনেকটাই শার্প দেখাতে সাহায্য করে। তবে পেনসিল দিয়ে আঁকার সময়ে ভুরু যদি অতিরিক্ত গাঢ় করে আঁকেন এবং ভুরু যদি মোটা আঁকা হয়ে যায় তাহলে কিন্তু আপনাকে অনেকটাই বয়স্ক দেখতে লাগবে। তাই খেয়াল রাখবেন মেকআপের সময় ভুরু আঁকার বিষয়ে যতটা সম্ভব সাবধান থাকা।
  • মেকআপের সময়ে চোখের তলার কালিভাব দূর করতে কনসিলার ব্যবহার করেন। কিন্তু চোখের তলার কালি দূর করতে যদি অতিরিক্ত পরিমাণে কনসিলার ব্যবহার করেন তাহলে কিন্তু বেশ বয়স্ক দেখাতে পারে আপনাকে।
  • অনেকেই এমন আছেন যাঁদের গ্লসি লিপস্টিক একেবারেই পছন্দ করেন না। বরং ম্যাট লিপস্টিকে মজে থাকতে চান তাঁরা। কিন্তু এক্ষেত্রে চেহারার সঙ্গে মানানসই ম্যাট লিপস্টিক ব্যবহার না করলে মুখে একটা বয়সের ছাপ পড়তে পারে।
  • অনেকেই আছেন লিপ লাইনারের প্রতি একটা বিশেষ আকর্ষণ থাকে। তবে লিপস্টিকের থেকে এক শেড কিংবা দুই শেড গাঢ় লিপ লাইনার পরেন। কিন্তু সবসময় খেয়াল করে দেখবেন বেশি গাঢ় লিপ লাইনার ব্যবহার করলে চেহারায় একটা বয়সের ছাপ পড়ে যায়।

এই সহজ কয়েকটি জিনিস মাথায় রাখলেই আপনার মেকআপ কমপ্লিট।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes