jamdani

মাস্ক মোকাবিলা

করোনার সঙ্গে যুদ্ধে মাস্ক মাস্ট। তাই বাড়ির বাইরে পা রাখলেই এর ব্যবহারের গুরুত্ব হয়ে দাঁড়ায় দ্বিগুণ। পোষাকের সঙ্গে সামঞ্জস্য রেখে বাজারে বর্তমানে নানা রং-এর বিভিন্ন ডিজাইনের মাস্কও আপনি পেয়ে যাবেন খুবই সহজেই। তবে সাবধান! বাজার চলতি মাস্ক হতে। শুধু তাই নয়, দীর্ঘদিন একটানা মুখে মাস্ক পরলে ত্বক কতটা ক্ষতিগ্রস্থ হতে পারে তাও অনেকেরই অজানা। তাই বলাই বাহুল্য, ঠিক যেমন একটানা ঘড়ি পরতে পরতে ওই জায়গাটা বরাবর ত্বকের রঙে তফাৎ হয়ে যায়, একই সমস্যা হতে পারে একটানা মাস্ক পরলেও। সঙ্গে ব্রণ, অ্যালার্জি, এছাড়াও অন্যান্য সমস্যাও দেখা দিতে পারে ত্বকে। তাবে সমস্যা সমাধানের পথও আছে।

 

  • মাস্ক পরিষ্কার পরুন

সবার প্রথমে দৈনিক মাস্ক পরিস্কার পরুন। আপনি যদি কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার করে থাকেন, তাহলে তা রোজ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। তাহলে মাস্কে লেগে থাকা ধুলো ও ঘাম পরিষ্কার হয়ে যাবে।আর এতে আপনার মুখের ত্বকও ভালো থাকবে।আর যদি না ধোওয়া মাস্ক বারবার ব্যবহার করেন, তাহলে আপনার ত্বকের সমস্যা এবং করোনার ঝুঁকি বাড়তে পারে। তাই রোজ মাস্ক পরুন, তবে পরিষ্কার করে।

  • মুখে লাগান হালকা ময়েশ্চারাইজার

মাস্ক পরার আগে মুখে হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। মুখে ফাউন্ডেশন প্রয়োগ না করে তার পরিবর্তে হালকা ময়েশ্চারাইজার লাগান। ময়েশ্চারাইজার মুখে তেল আসতে বাধা দেয়। মুখের ত্বক আর্দ্র থাকে। তাছাড়া মুখে মাস্ক ব্যবহারের কারণে হওয়া চুলকানি রোধ করবে।

  •  মুখে লাগান সানস্ক্রিন 

ত্বকের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। যে সানস্ক্রিনে ফাউন্ডেশন নেই, সেটি ব্যবহার করুন, যা ঘাম ও ত্বকের তেল নিয়ন্ত্রণ করতে পারে। ত্বককে সূর্যের প্রখর তাপ থেকে বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তাই মাস্ক পরার আগে আপনি সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

  • পেট্রোলিয়াম জেলি নিয়মিত ব্যবহার করুন

ব্রণ থেকে মুক্তি পেতে মাস্ক খোলার পরে ভালোভাবে মুখ পরিষ্কার করুন। মুখ ধুয়ে পেট্রোলিয়াম জেলি মুখে লাগান। পেট্রোলিয়াম জেলি লাগালে মুখে লাল দাগ ও র‍্যাশ কম হবে।

  • ভরসা থাক বরফে   

ত্বক খুব জ্বালা করলে বা লাল হয়ে গেলে বরফের কমপ্রেস নিতে পারেন। পাতলা কাপড়ে বরফ মুড়ে লাল হয়ে যাওয়া অংশে ধীরে ধীরে লাগালে আরাম পাবেন।

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes