jamdani

ব্যায়ামের রুটিনকে ভাগ করে নেওয়া মেটাবলিজমের পক্ষে ভালো

লকডাউন ঘোষিত হলো আবার। এবার অফিসের কাজ বাড়িতে বসে করা আর বাড়িতে বসে ঘর আর বাইরের দিক দুটোই সামলানো। খুব একটা সহজ কাজ নয়। সারাদিন চেয়ারে বসে থেকে বাড়তে পারে ওজন। আর সেখান থেকেই হতে পারে ডায়াবেটিস  নানা হরমোনাল সমস্যা। আর তার চেয়েও বড়ো কথা এক সমীক্ষায় জানা গিয়েছে দিনে একবার ব্যায়াম করলেই হয় না। শরীরকে হাইড্রেটেড রাখতে গেলেও জল খাওয়ার কথা বলা হয় বা এনার্জি গেইনের জন্যেও আমরা খাবার খেতে থাকি। সেভাবেই ব্যায়াম করার একটা নির্দিষ্ট সময় না রেখে, সময়টাকে ভাগ করে নিন গোটা দিনের মধ্যে।

  • যাঁরা কাজের ফাঁকে ফাঁকে সিট ছেড়ে উঠছেন এবং ঘর মোছা, বাসন মাজা, কাপড় কাচার মতো কাজগুলি করছে, তাঁদের রুটিনটা ঠিকঠাক।
  • এর পরে যদি আধ ঘণ্টা বা ৪০ মিনিটের একটা সেশন ঢোকাতে পারেন, তা হলে আর কথাই নেই। কিন্তু যাঁরা তা পারছেন না, তাঁরা কী করবেন?
  • চেষ্টা করুন প্রতি এক ঘণ্টা কাজ করার পর তিন মিনিটের ব্রেক নেওয়ার।
  • এই তিন মিনিটের মধ্যে এক মিনিট আপনি কোনও ইনটেন্স ব্যায়াম করবেন।
  • যেমন ধরুন একবারও না থেমে পাঁচটি বারপি, তার পরের ব্রেকে দশটি জাম্পিং জ্যাক।
  • তার পর দশটি স্কোয়াট, তার পর মাউন্টেন ক্লাইম্বার।
  • কখনও সিঁড়িতে উপর-নিচ করে এলেন।
  • চেষ্টা করতে হবে সারাদিনে যেন মোট ৩০ মিনিট ব্যায়াম করা যায়।
  • শুনতে যতটা কঠিন লাগছে, আসলে ব্যাপারটা মোটেই সেটা নয়। বরং অনেক বেশি ফ্লেক্সিবল।
  • আপনি নিজের সময় ও ইচ্ছেমতো ব্যায়াম করতে পারবেন অনেক সহজে।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes