jamdani

বিশ্বের সব চেয়ে ঝাল লঙ্কা খেয়ে মাত্র ৯.৭২ সেকেন্ডে বিশ্ব রেকর্ড করলেন এক ব্যক্তি!

বিশ্বের সবথেকে ঝাল লঙ্কা খেয়ে বিশ্ব রেকর্ড গড়লেন কানাডার এক ব্যক্তি। মাত্র ৯.৭২ সেকেন্ডে পর পর ৩টে লঙ্কা খেলেন। সম্প্রতি তাঁর লঙ্কা খাওয়ার একটি ভিডিও পোস্ট করা হয় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের পেজে। সোশ্যাল মিডিয়ায় যা ভাইরাল হয়ে যায় বেশ দ্রুত।

আমাদের দেশে লঙ্কা খাওয়ার বিষয়টি খুবই স্বাভাবিক। কিন্তু ভারতের বাইরে বেশিরভাগ দেশেই কোনওরকম স্পাইসি খাবার খাওয়ার চল নেই। বিশেষ করে আমেরিকা বা ব্রিটেনের বেশিরভাগ ডিশেই ঝাল বা খুব বেশি মশলা থাকে না।যার ফলে সেই সব জায়গায় ঝাল লঙ্কা খাওয়া মানেই খুব বড় ব্যাপার। কানাডার এই ব্যক্তির মুখের অঙ্গভঙ্গি দেখলেই বোঝা যাবে ঠিক কতটা ঝাল তিনি খেয়েছেন।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের শেয়ার করা এক ভিডিওটিতে দেখা যায় যে, মাইক জ্যাক নামে এক ব্যক্তি প্রথমে মুখে জল নিয়ে নিলেন। তার পর অনেকক্ষণ ধরে তিনি জল খেলেন। তাঁর সামনে টেবিলে রাখা ছিল তিনটে লাল রঙের ছোট ছোট লঙ্কা। দেখলেই বোঝা যায়, এ বার তিনি লঙ্কাগুলো খাবেন। মুহূর্তের মধ্যেই লঙ্কা খেয়ে মুখ খুলে দেখালেনও। আর এর সঙ্গেই রেকর্ড গড়লেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে।

জানা গিয়েছে যে, এই লঙ্কাগুলি ছিল ক্যারোলিনা রিপার রেড চিলি পেপার। যা বিশ্বের সবথেকে ঝাল লঙ্কা। যা খেয়ে কানাডার ওই ব্যক্তি রেকর্ডটি করেছেন।

ভিডিওটি শেয়ার করা হয় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইটেও এবং সেখানে ক্যাপশনে লেখা হয়, এই ঝাল লঙ্কা খাওয়ার কাজটি তিনি বাড়িতেই করেছেন এবং সমস্তরকম করোনা সতর্কতা মেনে ছিলেন। মাইকের সঙ্গে তাঁর স্ত্রী জেমিও ছিলেন সেইসময়। মাত্র ১০ সেকেন্ডের ভিতরেই মাইক ওই তিনটি লঙ্কা খেয়ে ফেলেন।

তথ্যসূত্রে জানা যায় যে, লঙ্কা খাওয়ার কিছুক্ষণের মধ্যেই ঝাল লাগতে শুরু করে এবং মাইকের কাশি শুরু হয় ও নিশ্বাস নিতে সমস্যা হয়। মাইক জানান, রেকর্ড গড়লেও লঙ্কা খেতে তাঁর একদমই ভালো লাগেনি। রীতিমতো কষ্ট হয়েছে তাঁর।সেইসময় মনে হচ্ছিল মুখ দিয়ে যেন আগুন বের হচ্ছে!

এই ক্যারোলিনা রিপার রেড চিলি পেপার ২০১৭ সালে বিশ্বের সব চেয়ে ঝাল লঙ্কা ছিল। যা ১.৫ মিলিয়ন স্কভাইল হিট ইউনিট অর্থাৎ SHU তৈরি করতে পারে। এই SHU হল কোনও লঙ্কা কতটা ঝাল। জেলেপেনো পিপার, যা সাধারণত পিৎজা ও স্যান্ডউইচে ব্যবহার করা হয়, তার SHU স্কোর হল ২৫০০ থেকে ৮০০০! আর ক্যারোলিনা রিপারের SHU হল ২,২০০,০০০। 

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes