jamdani

নিভার তাণ্ডব থামতেই, সমুদ্রতটে হুড়োহুড়ি : পাওয়া যাচ্ছে সোনা

ঝড় থামতেই হুড়োহুড়ি পড়ে গেছে অন্ধ্রের এক সমুদ্র সৈকতে। ভেসে আসছে সোনা! রীতিমত অবাক করা এই কাণ্ড ঘটেছে অন্ধ্রপ্রদেশের এক গ্রামে। একদিকে যখন অনেকেই ঘূর্নিঝড় নিভারকে দোষ দিচ্ছিলেন, সেখানেই অনেকের পোয়াবারো। সমুদ্র যেন ফিরিয়ে দিয়েছে তাঁদের অনেককিছুই। সমুদ্রের জল সরে যেতেই বিভিন্ন আকারের সোনার টুকরো পেয়েছেন অনেকেই।

এই ঘটনায় রীতিমত শোরগোল পড়ে গেছে উপকূল সন্নিকটের এই গ্রামে। মাছ ধরতে গিয়ে অনেকেই ফিরে আসছেন সোনা হাতে। গোদাবরী জেলার উপ্পাড়া গ্রামে এখন শুধু সোনার কথা সবার মুখে। এখানে ঝড় এলে সবার আতঙ্ক সৃষ্টি হয়। নিভারের পরে ভাঙন দেখা দেয় সমুদ্র সৈকতে। তবে এবার সোনা পাওয়া যাওয়ায়, অনেকের মুখেই হাসি।

বিশেষজ্ঞরা বলছেন, এখনও অবধি ৫০ জন সোনা পেয়েছেন। মত্‍স্যজীবীদের একজন তো সাড়ে তিন হাজার টাকার সোনা জোগাড় করে ফেলেছেন। তবে বাকিরা এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

একসময় এই পূর্ব গোদাবরী তীরেই ছিল সমৃদ্ধ জনপদ। আর ওই অঞ্চলে ছিল অনেক মন্দির যা কালের নিয়মে তলিয়ে গিয়েছিল সমুদ্র গর্ভে।

সেইসব মন্দির বা বাড়ি তৈরির সময় ভিতপুজোয় সোনা দেওয়ার প্রথা ছিল। পরবর্তীকালে ওই অঞ্চলের ধ্বংসের পরে সেই সব সোনার কণাগুলি সমুদ্রগর্ভে জমা হয়েছিল।

আর এবার সাইক্লোন নিভারের প্রভাবে জলোচ্ছ্বাসে সমুদ্রগর্ভে জমে থাকা ওই সোনা ধেয়ে এসে সমুদ্র তটে জড়ো হয়েছে। ঘূর্নিঝড় নিভার কেড়ে নিয়েছে ঠিকই, ফিরিয়েও দিয়েছে গ্রামবাসীদের।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes