jamdani

ধুলো-বালি-দূষণ থেকে ত্বক বাঁচাবেন কি করে, জেনে নিন সহজ টিপস

চারদিকে যে হারে দূষণের মাত্রা বাড়ছে। তার উপর করোনার প্রকোপে মাস্ক পড়ে থাকতে হচ্ছে সবসময়। গরমের সঙ্গে সঙ্গে দূষণও যেন বেড়েই চলেছে। শরীর, স্বাস্থ্যের পাশাপাশি তাই ত্বকেরও যত্ন নিতে হবে সমানভাবে।

আপনি যখন বাড়ি থেকে বের হন, দূষণের সবচেয়ে বেশি প্রভাব পড়ে ত্বকে। যার ফলে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বয়সের তুলনায় একটু তাড়াতাড়িই বুড়িয়ে যায় ত্বক। এছাড়া অ্যাকনে এবং অ্যালার্জিও দেখা দিতে পারে। জেনে নিন কি করবেন।

ক্লিনজিং

স্কিন ভালো রাখার প্রথম কথাই হল স্কিন ভালো করে পরিষ্কার রাখা। আপনার ত্বকের উপযুক্ত এরকম কিছু ক্লিনজার দিয়ে দিনে অন্তত দু-বার ভালো করে ত্বক পরিষ্কার করুন। ত্বক পরিষ্কার না থাকলে সমস্ত রূপচর্চাই কিন্তু মাঠে মারা যাবে।

এই কারণে স্কিনের ডেড সেল সরিয়ে দেওয়া খুব জরুরি। তাই নিয়মিত স্কিন এক্সফোলিয়েট করুন। সপ্তাহে অন্তত একবার স্কিন স্ক্রাবিং করুন। এর জন্য আপনার ত্বকের উপযুক্ত স্ক্রাবার বেছে নিন।

ফেস মাস্ক

দূষণের প্রভাব থেকে ত্বক রক্ষা করতে ত্বকে সপ্তাহে অন্তত দু-বার ফেস মাস্ক লাগানো জরুরি। ফেস মাস্ক ত্বকের অনেক সমস্যা মেটাতে উপযোগী। পাশাপাশি ত্বককে নরম ও উজ্জ্বল রাখে ফেস মাস্ক।

কলার ফেস মাস্ক

কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি-৬ এবং ভিটামিন এ। এ সব উপাদান ত্বক ময়েশ্চারাইজ এবং উজ্জ্বল রাখে।

উপকরণ
১টি পাকা কলা ও ১ টেবিল চামচ মধু।

পেঁপের ফেস মাস্ক

পেঁপেতে থাকা ভিটামিন-এ ত্বকের জন্য খুবই উপকারী। এ ছাড়া, মধু ত্বককে ময়েশ্চারাইজ এবং কোমল রাখতে সহায়তা করে।

উপকরণ

২-৩ টুকরো পেঁপে ও ১ চা চামচ মধু।

প্রণালী

একটি পাত্রে পেঁপেটি ভালো করে থেঁতলে নিন। এতে মধু  মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

ডায়েটে থাক অ্যান্টিঅক্সিডেন্ট

ত্বক ভালো রাখতে ভিটামিট ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়া খুবই জরুরি। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেলে ত্বক ভালো থাকে। নিয়মিত এমন খাবার খান, যাতে ভিটামিন সি, ভিটামিন-ই, ওমেগা-৩ এবং বিটা ক্যারোটিন থাকে। কমলালেবু, আমন্ড, ফ্ল্যাক্সসিড এবং পালংশাক খান নিয়মিত।

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes