jamdani

দীর্ঘ লকডাউনের পর স্বভাব বদলে ব্রহ্মকমল ফুটলো নিজের মতো করে

করোনা পরিস্থিতিতে বদলে গিয়েছে অনেক কিছুই। সেইসঙ্গে বদল ঘটেছে প্রকৃতিতেও। এই পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে বিশ্বের দুষ্প্রাপ্য ফুলও ফুটে উঠল নিচু স্থানে।
বিশ্বের সবচেয়ে দামী জুলিয়েট রোজ হলেও ব্রহ্মকমল ভীষন দুষ্প্রাপ্য। যা মূলত আগস্ট থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি ফোটে। কিন্তু এ-বার দূষণের মাত্রা একটু কম হওয়ায়। অক্টোবরের সপ্তাহ দুই পরেও দিব্যি ফুটছে ব্রহ্মকমল। যা দীর্ঘ গ্রীষ্মকালের ঘোষনা করে।


প্রসঙ্গত, কেদারনাথ ওয়াইল্ডলাইফ স্যাঙ্কচুয়ারি, নন্দাদেবী বায়োস্ফিয়ার রিজার্ভ ও অ্যসকট ওয়াইল্ডলাইফ স্যাঙ্কচুয়ারি— ব্রহ্মকমলের জন্য বর্তমানে এই তিন অভয়ারণ্যই কেবলমাত্র সংরক্ষিত স্থান। বিশেষজ্ঞদের মতে, ব্রহ্মকমল বাঁচানোর জন্য পাহাড়ের আরও খানিক উপর দিকে, এই ফুলের চাষ করতে হবে। তবে পরিবেশ অনুকূল হওয়াটা খুবই জরুরি।


এই ফুলের আচরণ অনেকটাই ল্যাভিশ। অর্থাৎ রাণীর মতো সে জ্বলজ্বল করে। ৩০০০ থেকে ৪৮০০ মিটার উচ্চতায় পাথরের ফাঁকে সবুজ ঘাসের মধ্যে দেখা যায় এই ফুল। গণেশের প্রাণ প্রতিষ্ঠা হয়েছিল ব্রহ্মকমলের জলে। তাই এর আর এক নাম ‘জীবনদায়ী’ পদ্মও। ভারতের উত্তরাখণ্ডের রূপকুণ্ডের ট্রেকে এর দেখা পাওয়া যায়। অবশ্য এখানে এর রক্ষণাবেক্ষণের ব্যবস্থা নেই।
রাতে ফোটা এই ফুল মূলত ৮ টা থেকে ৯ টার মধ্যে ফুলের আকার নেয়। আবার সূর্য ওঠার সঙ্গে সঙ্গে ঝরে পড়ে। এর জন্যে এর নাম ‘কুইন অফ দি নাইট’।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes