jamdani

ত্বকের একগুচ্ছ সমস্যা মেটাতে মুশকিল আসান টক দই

রান্নাঘরের এটা ওটা দিয়ে আমরা অনেকেই ঘরোয়া উপায়ে ত্বকের পরিচর্যা করি। সংসার, অফিস সামলে রূপচর্চার সময়ই বা কোথায়। তাঁর চেয়ে চটজলদি শুধু একটা উপাদানই আপনার সময় বাঁচিয়ে আপনাকে করে তুলতে পারে সুন্দর।

  • ব্রণ সারিয়ে তুলতে টকদইয়ের ভূমিকা অনেক। এক টেবল চামচ টক দই নিয়ে তাতে ভালো করে তুলো ভিজিয়ে ব্রণর উপর লাগান। রাতে ঘুমোতে যাওয়ার সময় লাগিয়ে সকালে ধুয়ে নিতে পারেন। অন্য সময় দু’ঘন্টা লাগিয়ে রাখুন, তারপর ধুয়ে নিন। দইয়ের মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড ব্রণ সারিয়ে তোলে।
  • কাজের প্রেশারে বা রাত জাগার ফলে চোখের তলায় কালি পড়তে বাধ্য। টক দইয়ে তুলো ডুবিয়ে চোখের তলায় আলতো করে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দই যেমন চোখের ফোলা ভাব কমায়, কালো ভাবও দূর করে।
  • যাঁদের ত্বক ড্রাই। তাঁরা দইকে ক্রিমের মতো ব্যবহার করুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দই স্কিন ময়েশ্চারাইজ করে। ত্বককে করে তোলে নরম এবং আর্দ্র।
  • গায়ে র‍্যাশ বেরিয়ে গেলেও টক দইয়ের প্রলেপ লাগিয়ে নিন। দইয়ের প্রোবায়োটিক উপাদান সংক্রমণ কমাতে সাহায্য করে। দিনে দু’বার ব্যবহার করুন আর ফল দেখুন কিছুদিনের মধ্যেই।
  • পুরনো দাগ হোক কিংবা মশার কামড়ের দাগ। যে কোনও দাগ কমাতে দই কিন্তু ভীষণ কাজে দেয়। এক্ষেত্রে দইয়ের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে নিন, ১০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে দেখবেন দাগ হালকা হতে শুরু করেছে।

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes