jamdani

জানেন কি কফি দিয়েও হতে পারে স্পা!

দিনের শুরুটা কফি দিয়েই হয়ত শুরু করেন আপনি। ক্লান্তি হোক বা অবসাদ, কফি ম্যাজিকের মতো কাজ করে। কিন্তু আপনি জানেন কি, রূপচর্চাতেও কফি ভীষনভাবে উপকারী। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, মসৃণ, কোমল করতে কফির ফেসপ্যাক অনবদ্য। স্কিনের জন্যে করে ফেলতে পারেন স্পা’ও।

তাহলে চলুন জেনে নেই, স্কিনের যত্ন নিতে কফির ফেসপ্যাক, কিভাবে বানাবেন।

ক্লিনজিং- স্কিন হোয়াইটেনিং কফি ফেসিয়াল এর প্রথম স্টেপ হল ক্লিনজিং। ক্লিনজার বানানোর জন্য আমাদের সবার প্রথমে প্রয়োজন কফি। একটি কাচের বাটিতে এক চামচ কফি এবং ২ চামচ অ্যালোভেরার জেল দিয়ে ভালো করে মিক্স করে নিন। এবার এই মিশ্রণটির সাহায্যে, মুখে দু’মিনিট ধরে, হালকা করে মাসাজ করুন। কফির মধ্যে ক্যাফেইন নামক কনটেন্ট থাকে যা ত্বকের থেকে সমস্ত রকমের কালো দাগকে দূর করে, ত্বককে উজ্জ্বল বানাতে সাহায্য করে। এইভাবে দু’মিনিট মাসাজ করার পর, জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

স্ক্রাবিং- স্ক্রাবার বানানোর জন্য প্রথমেই, একটি কাচের বাটিতে এক চামচ চিনি নিন। এরপর এক চামচ কফি এবং দু’চামচ নারকেল তেল দিয়ে, ভাল করে মিক্স করে নিন। আপনার স্ক্রাবার রেডি। এইবার স্ক্রাবারটির সাহায্যে আপনার ফেসকে ভালো করে স্ক্রাব করুন।

এই স্ক্রাবারটি আমাদের স্কিন থেকে ডেথ সেলকে খুব ভালোভাবে পরিষ্কার করতে সাহায্য করে। আর স্কিনকে সফট এবং গ্লোয়িং বানিয়ে তোলে। এইভাবে ৫ মিনিট ধরে স্ক্রাবিং করার পর, আপনার মুখ জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

ফেসপ্যাক- এবার আসি ফেসপ্যাকের কথায়। এর জন্য সবার আগে একটি কাঁচের বাটিতে ২ চামচ কফি নিন। এরপর এক চামচ বেসন, এক চামচ টক দই, এক চামচ মধু আর সামান্য লেবুর রস দিয়ে ভালো করে মিক্স করে নিন। এবার এই মিশ্রণটি আপনার মুখে মেখে নিন। এই ফেসপ্যাকটি আপনার ত্বককে দ্রুত ফর্সা এবং উজ্জ্বল বানাতে ভীষণভাবে সাহায্য করবে।

কফির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট প্রপার্টি ত্বককে হেলদি এবং গ্লোয়িং বানাতে সাহায্য করে। বেসন, আমাদের ত্বককে উজ্জ্বল এবং ফর্সা বানাতে সাহায্য করে। আর টক দই-এর মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড যা আমাদের ত্বকের রঙ কে করে তোলে হালকা। আমাদের ত্বকে যদি কোনও কালো দাগ থাকে, সেটাও খুব ভালোভাবে দূর করে।

ফেসপ্যাকটি মুখে লাগানোর পর কমপক্ষে কুড়ি মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলের সাহায্যে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে কমপক্ষে দু’দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করুন আর দেখুন আপনার ত্বক কীভাবে হেসে উঠছে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes