jamdani

চেনা নারকেল তেল দিয়েই ফিরিয়ে আনুন নিষ্প্রাণ চুলে পুরোনো জেল্লা

আয়নার দিকে যতবারই তাকাই, ততবারই দেখি চুলের অবস্থা প্রাণহীন। বাইরের ধুলো বালি, দূষণ সব কিছু চুলের ক্ষতির কারণ। এতে চুলের বারোটা বেজে গেছে। এর থেকে উদ্ধার পেতেও বেশ খানিকটা সময় লেগে যায়। শুকনোভাব কাটিয়ে পুরোনো ঝলমলে ভাব ফিরিয়ে আনতে তাই চুলের দরকার বিশেষ যত্ন। কিন্তু চিন্তার কি? আপনার নিজের হাতেই রয়েছে মহৌষধ। যার নাম নারকেল তেল।

চিরপরিচিত নারকেল তেল দিয়ে বানিয়ে নিন কিছু সহজ হেয়ার মাস্ক যা আপনার শুকনো চুলের যত্ন নেবে, নিয়মিত ব্যবহারে ফিরে পাবেন কোমল, মসৃণ চুলের গোছা। এ সব হেয়ার মাস্ক সহজেই বানিয়ে নেওয়া যায় বাড়িতেই, আর আপনার চুল পায় ভরপুর যত্ন!

  • নারকেল তেল আর মধু, এই দুটি উপাদানই ভীষনভাবে আর্দ্রতায় ভরপুর! এই মাস্কটি চুলের গভীরে প্রবেশ করে ময়শ্চার আটকে রাখতে পারে,এতে চুল হয়ে ওঠে মসৃণ আর চকচকে। চুলের দৈর্ঘ্য অনুযায়ী নারকেল তেল হালকা গরম করে নিন, তাতে সমপরিমাণ মধু মেশান। এবার শুকনো চুলে সমানভাবে মেখে নিন। ২০ মিনিট রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এটি করলেই আপনার চুলের পুরোনো জেল্লা খুব তাড়াতাড়ি ফিরে পাবেন।
  • আপনার চুল কি শুকনো আর সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত হয়ে গেছে? তাহলে আপনার দরকার নারকেল তেলের সঙ্গে অ্যাভোকাডোর পুষ্টিগুণ। প্রচণ্ড শুকনো চুলের মসৃণতা ফেরাতে পারে নারকেল তেল আর অ্যাভোকাডোর এই মাস্কটি। একটা অ্যাভোকাডো চটকে নিন, তাতে দু’ টেবিলচামচ নারকেল তেল যোগ করে ভালো করে মিশিয়ে নিন। পুরো চুলটা কয়েক ভাগে ভাগ করে এই মাস্ক আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার শ্যাম্পুর আগে এই প্যাকটি চুলে মাখতে পারেন।
  • চুলের গভীরে পুষ্টি পৌঁছাতে এবং চুল আর্দ্র রাখতে নারকেল তেল আর ডিম বেশ ভালো। ডিমের প্রোটিন চুল গোড়া থেকে মজবুত করে। নিষ্প্রাণ চুলে স্বাস্থ্যের জৌলুস ফেরাতে দারুণ কাজ করে। একটা ডিম ফেটিয়ে নিন, এতে দু’ টেবিলচামচ নারকেল তেল মিশিয়ে নিন। মিশ্রণটি ব্রাশ দিয়ে পুরো চুলে ভালোভাবে মেখে নিন। ১৫-২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes