jamdani

চুল ভালো রাখতে জেনে নিন অরেঞ্জের ব্যবহার

শীতকাল এলেই নানা রঙের ফল বাজারে চলে আসে। যা পুষ্টিগুণেও ভরপুর আবার ত্বকের জন্যও বেশ উপকারী। সাধারণভাবে আমরা স্কিন কেয়ারের ক্ষেত্রেই অরেঞ্জের কথা জানি, চুলের ক্ষেত্রেও যে এই ভিটামিন সি এবং ফলিক অ্যাসিড যুক্ত অরেঞ্জ খুব কার্যকরী সে কথা অনেকেই জানে না। অয়েলি স্ক্যাল্প, ড্যানড্রফ প্রভৃতি হেয়ার প্রবলেমের ক্ষেত্রে যেমন অরেঞ্জ উপকারী, তেমনই লম্বা, ঝলমলে চুল পেতেও সাহায্য করে অরেঞ্জ। হেয়ার লস কন্ট্রোল করতে, চুলের স্ট্রেন্থ বাড়াতেও সাহায্য করে।

  • ড্যানড্রফ কমাতে- অরেঞ্জ পিল পাওডার মিশিয়ে নিন জলের সঙ্গে। এবার স্ক্যাল্পে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। হালকা ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন। আরও ভালো হয় যদি ২-৩টি অরেঞ্জ থেকে নেওয়া পিলের সঙ্গে ১ কাপ দই মিশিয়ে, ব্লেন্ডারে মিক্স করে নেওয়া যায়। কয়েক ঘন্টা স্ক্যাল্পে লাগিয়ে রাখার পর ওয়ার্ম ওয়াটারে ধুয়ে ফেলতে হবে। এতে ধীরে ধীরে ড্যানড্রফ কমবে, চুল হবে উজ্জ্বল।
  • রেজুভিনেট চুল পেতে- একটি গোটা অরেঞ্জ(খোসাসহ) কেটে নিয়ে ব্লেন্ডারে দিন। বানিয়ে নিন অরেঞ্জ পিউরি। সপ্তাহে একদিন মাস্কটি ব্যবহার করুন স্ক্যাল্প ও হেয়ারে। মাস্ক লাগানোর পর হালকা গরম জলে টাওয়েল ভিজিয়ে, নিংড়ে নিয়ে মাথায় জড়িয়ে রাখুন। ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।
  • অয়েলি স্ক্যাল্পের সমস্যায়- কয়েক ফোঁটা অরেঞ্জ এসেনশিয়াল অয়েলের সঙ্গে মিশিয়ে নিন অল্প ভিনিগার অথবা লেমন জুস। স্ক্যাল্পে লাগিয়ে রাখুন কয়েক মিনিট, তারপর ধুয়ে ফেলুন। স্ক্যাল্পের বাড়তি তেল দূর হবে, চুল হবে নরম এবং উজ্জ্বল।
  • হোমমেড অরেঞ্জ শ্যাম্পু- অয়েলি স্ক্যাল্পের সমস্যা কন্ট্রোল করতে বাড়িতেই বানান অরেঞ্জ শ্যাম্পু। ১ টেবল চামচ বেকিং সোডার সঙ্গে ১ কাপ জল এবং ৭-৮ ফোঁটা ভালো কোয়ালিটির সুইট অরেঞ্জ এসেনশিয়াল অয়েল মেশান। বটলে স্টোর করুন, ব্যবহারের আগে ঝাঁকিয়ে নিন।
  • হোমমেড অরেঞ্জ কন্ডিশনার- ১ কাপ অরেঞ্জ জুসের সঙ্গে ১ কাপ জল এবং ১ চামচ মধু মিশিয়ে নিন। শ্যাম্পু করার পর চুল ধুয়ে এই মিশ্রণটি মাথায় মেখে ১০ মিনিট অপেক্ষা করুন। প্লেন জলে ধুয়ে নিন। ভাইব্র্যান্ট, বাউন্সি এবং ট্যাঙ্গল-ফ্রি হেয়ার পেতে সাহায্য করবে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes