jamdani

চুল পড়া নিয়ন্ত্রণ করতে এসেনশিয়াল অয়েল

শীতকালে চুল পড়াটা কিছুটা হলেও বেড়ে যায়। সাধারণভাবে প্রতিটি চুলের একটি জীবনচক্র থাকে। কারণ প্রতিটি চুলের নির্দিষ্ট আয়ু আছে। সেই আয়ু শেষ হলে চুল পড়বেই। চুলের স্বাস্থ্য অটুট রাখতে এবং চুলের গ্রোথ সঠিক রাখতে চুল না পড়লেও ব্যবহার করতে পারেন এসেনশিয়াল অয়েল। সঠিক পরিমাণে, সঠিক এসেনশিয়াল অয়েল চুলের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তাহলে জেনে নিই এসেনশিয়াল অয়েলের কিছু উপকারীতা এবং ব্যবহার।

• এসেনশিয়াল অয়েল হেয়ার ফলিকলগুলিকে নারিশ করে, চুলের বৃদ্ধিতে সহায়তা করে।
• স্ক্যাল্পে রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করে
• ফ্রি র‍্যাডিকেলস-এর হাত থেকে চুলকে রক্ষা করে
• ভাইরাল, ব্যাকটিরিয়াল ইনফেকশন থেকে রক্ষা করে
• চুলে আনে ঔজ্জ্বল্য
• চুলের অকালপক্কতা রোধ করে


কীভাবে ব্যবহার করবেন এসেনশিয়াল অয়েল

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল- ৪ থেকে ৫ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলের সঙ্গে ৩ চামচ কোকোনাট বা অলিভ অয়েল নিয়ে হালকা হাতে মাসাজ করুন। ৪-৫ ঘন্টা রেখে ধুয়ে ফেলতে পারেন। অথবা সারারাত রেখে সকালে শ্যাম্পু করে নিন। ল্যাভেন্ডার অয়েল হেয়ার ফলিকলের গভীরতা উন্নত করে।

রোজমেরি এসেনশিয়াল অয়েল- ৪ থেকে ৫ ফোঁটা রোজমেরি অয়েল নিন, এবার ৪ টেবল চামচ কোকোনাট অয়েল বা অলিভ অয়েল মিশিয়ে মাথায় মাসাজ করুন। এর সঙ্গে মেশাতে পারেন ২ থেকে ৩ ফোঁটা সিনামন অয়েল। চুলের গ্রোথ এবং থিকনেস বাড়াতে ভিষণ সাহায্য করে রোজমেরি এসেনশিয়াল অয়েল।

টি ট্রি এসেনশিয়াল অয়েল- ৩ ফোঁটা টি ট্রি অয়েলের সঙ্গে ২ টেবল চামচ কোকোনাট বা অলিভ অয়েল মিশিয়ে স্ক্যাল্পে মাসাজ করুন। ২৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। টি ট্রি অয়েলের শক্তিশালী অ্যান্টিফাংগাল এবং অ্যান্টিব্যাকটিরিয়াল গুণাগুণ থাকায় এটি স্ক্যাল্পের ড্যানড্রফ, ইচিনেস কমাতে সাহায্য করে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes