jamdani

‘গুমনামী’র জন্য জাতীয় পুরষ্কার সৃজিতের

সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে জাতীয় পুরষ্কার যেন পরস্পরের পাশাপাশি হয়ে গেছে। দীর্ঘ ফিল্ম কেরিয়ারে এটা সৃজিতের পাঁচ নম্বর ব্যক্তিগত জাতীয় চলচ্চিত্র পুরষ্কার। এবার ‘গুমনামী’র জন্যে তাঁর ঝুলিতে আরও এক সম্মান। গুমনামী ছবির জন্য দুটো জাতীয় চলচ্চিত্র পুরষ্কার অনেকটাই স্বস্তির হাসি এনে দিয়েছে সৃজিত মুখোপাধ্যায়ের মুখে।

গুমনামী ছবির জন্য প্রাণনাশের হুমকি, কুশপুতুল পোড়ানো, হাইকোর্টে মামলা, এত বিতর্ক, এত বাধা পেড়িয়ে দর্শকদের কাছে প্রশংসা। আর এখন জাতীয় পুরষ্কার প্রাপ্তি। সোমবারই ৬৭তম চলচ্চিত্র পুরষ্কার ঘোষিত হয়েছে। বাংলা ছবি ‘গুমনামী’র স্ক্রিন প্লে’র পুরষ্কার পেয়েছেন সৃজিত।

২০১৯ সালের ২রা অক্টোবর মুক্তি পেয়েছিল ‘গুমনামী’ সিনেমাটি। অনুজ ধর ও চন্দ্রচূড় ঘোষের লেখা ‘কোনানড্রাম’ থেকে অনুপ্রাণিত এই ছবি তৈরি হয়েছিল। ১৯৪৫ সালে ১৮ আগস্ট নেতাজি কি সত্যি বিমান দুর্ঘটাওনায় মারা গিয়েছেন? বাঙালির কাছে এটি এক বড়ো জিজ্ঞাসা। এই নিয়েই ছবির প্লট। এই প্লটে এসেছে ‘গুমনামী’ বাবার কথাও। শাহনওয়াজ(১৯৫৬), খোসলা (১৯৭০) এবং মুখার্জি(১৯৯৯) এই তিন কমিশনের কথাও এসেছে ছবিতে।

এইবছর জাতীয় মঞ্চে বাংলার জয়জয়কার। অরিজিন্যাল স্ক্রিন প্লে-র পুরস্কার গিয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘জ্যেষ্ঠপুত্র’, সেরা আবহসংগীতের জন্য প্রবু্দ্ধ বন্দ্যোপাধ্যায় জিতে নিয়েছে এই ছবি। এছাড়া আর এক বাঙালি বৌদ্ধায়ন মুখোপাধ্যায়ের হিন্দি ছবি  ‘দ্য শাওয়ার’ সেরা প্রচারমূলক ছবি নির্বাচিত হয়েছে। অন্যদিকে বিশাখজ্যোতি পুরস্কৃত হয়েছে ‘নন-ফিচার’ ছবিতে সেরা সংগীত পরিচালক হিসাবে। ক্রান্তি দর্শী গুরুজি-র জন্য তাঁর ঝুলিতে এল এই সম্মান। সিনেমা সমালোচকের জন্য সেরার শিরোপা পেয়েছেন সোহিনী চট্টোপাধ্যায়।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes