jamdani

কাকরা পিঠা টার্ট ফিলড আপ উইথ চকোলেট ফিরনি

রান্নায় মজাদার কিছু করতে পারার চিন্তা সত্যিই অন্যরকম। এটি ওড়িশার একটি বিখ্যাত পিঠা কাকরা পিঠার ফিউশন রেসিপি। রেসিপি টির নিজস্ব উদ্ভাবন করেছেন ঐন্দ্রিলা মজুমদার।

উপকরণ

টার্টের জন্যঃ
*১/২ কাপ আমুল লিকুইড দুধ
*২ টেবিল চামচ ডেসিকেটেড বা ফ্রেশ কোকোনাট
*১/২ চা চামচ ছোট এলাচ গুঁড়ো
*২ টেবিল চামচ গুঁড়ো চিনি
*১,কাপ ময়দা
*১/২ কাপ সুজি
*১ চিমটে লবণ
*২ টেবিল চামচ আমুল ঘি
*১ টেবিল চামচ সাজানোর জন্য সাদা চকোলেট গ্রেট করা
*৪ টে চকোলেট বল
*ইচ্ছে মতো সাজানোর উপকরণ
*৪ টে টার্ট মোল্ড

ফিরনির জন্য

*১ লিটার আমুল দুধ
*১০০ গ্রাম ডার্ক চকোলেট
*৮ টেবিল চামচ চিনি
*২ টেবিল চামচ বাসমতি চাল আধ ঘন্টা ধরে জলে ভেজানো
*১ টেবিল চামচ আমুল ঘি
*৩ টেবিল চামচ পেস্তা, আমন্ড, কাজুবাদাম কুচি

প্রণালী

প্রথমে জলে ভেজানো বাসমতি রাইস ১ লিটার দুধ থেকে অল্প করে নিয়ে মিক্সিতে অল্প দানা দানা রেখে বেটে নিতে হবে। বাকি দুধ টা জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে ।ওর মধ্যে ছোট এলাচ গুঁড়ো দিয়ে দিতে হবে ।
তার পর দুধ দিয়ে বাটা চালের গুঁড়ো টা দিয়ে দিতে হবে আর নাড়তে হবে অনবরত । চালের গুঁড়ো সেদ্ধ হলে তার পর ওর মধ্যে চিনি দিয়ে নেড়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিতে হবে । এক চিমটে নুন দিয়ে মিশিয়ে নিতে হবে । রান্না টা হবে লো ফ্লেমে । অল্প ঘন হয়ে এলে নামানোর আগে ঘি, ড্রাই ফ্রুটস দিয়ে মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিতে হবে ।তার পর একটি পাত্রে চকোলেট রেখে গরম ফিরনি ঢেলে ঢেলে দিতে হবে। ক্রমাগত নাড়তে হবে তাহলে চকোলেট গলে যাবে। তার পর ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে । ব্যাস তাহলেই রেডি চকোলেট ফিরনি। এবার টার্ট বানানোর সব উপকরণ নিয়ে মিশিয়ে নিয়ে অল্প অল্প করে দুধ দিয়ে শক্ত মতো একটা ডো বানিয়ে নিতে হবে। ওভেন ১৮০° তে ১০ মিনিট এর জন্য প্রি হিট করে নিতে হবে। এর মধ্যে ডো থেকে লেচি কেটে নিয়ে পাতলা করে বেলে নিয়ে টার্ট মোল্ডে দিয়ে চেপে চেপে গোল করে ঘুরিয়ে ঘুরিয়ে আটকে দিতে হবে। এবার প্রি হিট করা ওভেনে ২৫ থেকে ৩০ মিনিট বেক করতে হবে। সম্পূর্ণ ঠান্ডা হলে মোল্ড থেকে বের করে নিয়ে ভেতরে চকোলেট ফিরনি ভরে ইচ্ছে মতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes