jamdani

কবিগুরুর নামে ডায়নোসরের নামকরণ! জানেন কি সেই অজানা কাহিনি

ভারতীয় সংস্কৃতি ঐতিহ্যের আর এক নাম। আর সবার গর্ব রবীন্দ্রনাথ ঠাকুর। যাকে নিয়ে বাঙালির উৎসাহের সীমা নেই। তিনি এতটাই প্রকৃষ্ট যে তাঁর নামে নামাঙ্কিত হয়েছে এক ডায়নোসর। হ্যাঁ অবাক লাগলেও এটাই সত্যি। আপামর বিশ্ববাসীর কাছে বন্দিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে ডায়নোসর।

তবে বিষয়টি যে খুব নতুন তাও নয়, সম্প্রতি আইএফএস অফিসার পারভিন পাসওয়ান নিজের ট্যুইটারে লেখেন ‘আপনি কি জানেন রবীন্দ্রনাথ ঠাকুরের নামে একটি ডায়নোসর রয়েছে’। এরপর লেখেন  ‘বরপসরাস টেগোরি’ ডায়নোসরের নামকরণ করা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের নামে। তাঁর পোস্ট অনুসারে, ‘বরপসরাস টেগোরি’ নামে ৭ টন ওজনের এবং ১৮ মিটার লম্বা এই ডায়নোসর প্রাগৈতিহাসিক যুগে ভারতের বুক হেঁটে চলে বেড়াত।

এছাড়া আরও জানা গিয়েছে যে, এটিই ছিল প্রথম সম্পূর্ণ মাউন্টেড ডায়নোসরের কঙ্কাল, যা ১৯৬০-এর দশকে উদ্ধার করা হয়েছিল ভারতের বুক থেকেই। ১৯৬১ সালে বিশ্বকবির জন্মশতবর্ষ উপলক্ষ্যে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতেই এই ডায়নোসরের নামকরণ করা হয় তাঁর নামে।

হয়তো অবাক হবেন যে, বর্তমানে এই ডায়নোসরের কঙ্কালটি রয়েছে, জিওলজিক্যাল স্টাডি ইউনিট মিউজিয়ামে, যা কলকাতার বিটি রোডে অবস্থিত।

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes