jamdani

এলো যে শীতের বেলা, শীতেও খেয়াল রাখুন স্কিনের

একদিকে সোয়েটার, জ্যাকেট, পুলওভার, অন্যদিকে কমলালেবু, পিঠে অথবা নতুন গুড়, আর এর সঙ্গে দাপুটে উত্তুরে হাওয়া এই নিয়ে শীত বেশ জমজমাট। এরই মধ্যে আমরা পা দিলাম কুড়িতে। সারা বিশ্ব জুড়েই এখন যেন তারুণ্যের উচ্ছ্বাস। কিন্তু আমাদের স্কিন বা হেয়ার কি ততটাই উচ্ছ্বসিত ? শীতের দাপটে তাদের অবস্থা কি নেহাতই করুণ নয়? তবে শীত যতই হেলদি ব্যাটিং স্কোর করুক । আপনিও ঝটপট সাজিয়ে ফেলুন নতুন ফিল্ডিং স্ট্রটেজি।
* শীত মানেই শুষ্ক বাতাসে উড়ন্ত ধূলিকণার পরিমাণ বেড়ে যাওয়া এবং ধুলো, ধোঁয়া, পলিউশনে ত্বকের ক্রমশ কালচে হয়ে যাওয়া। বাড়িতেই তৈরি করুন ক্লিনজার। শুষ্ক ত্বকের জন্য ছোলার ডাল বা মটর ডালের বেসন মিশিয়ে নিন দুধের সঙ্গে। মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ হালকা হাতে ঘষে পরিষ্কার করুন। ত্বক উজ্জ্বল হবে। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে সমপরিমাণ লেবুর রসের সঙ্গে মেশাতে হবে মধু। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১০ মিনিট এবং ধুয়ে ফেলুন।
* টোনিং-এর জন্য ব্যবহার করতে পারেন কমলালেবুর রস। তুলোয় করে কমলার রস নিয়ে মুখে, গলায় ও ঘাড়ে ভালো করে লাগিয়ে নিন।এতে ত্বক সতেজ হয়ে উঠবে।
* ময়েশ্চারাইজার তৈরি করে নিতে পারেন বাড়িতেই। কমলালেবুর রসের সঙ্গে গোলাপজল ও মধু মিশিয়ে মুখে লাগান। ত্বক খুব সুন্দর ময়শ্চারাইজড হবে। গোলাপজলের পরিবর্তে দুধের সরও ব্যবহার করা যেতে পারে। খসখসে, রুক্ষ, নির্জীব ত্বক হয়ে উঠবে কোমল ও মোলায়েম।
* স্কিনের ডেড সেল দুর করতে নিয়মিত স্ক্রাবিং জরুরি। ময়দার সঙ্গে দই, ওটমিল, গোলাপজল মিশিয়ে স্ক্রাবার তৈরি করুন। এর সঙ্গে সামান্য চালের গুঁড়োও মেশাতে পারেন। আরও ভাল ফল পেতে কমলালেবুর খোসা গুঁড়ো করে মেশান। ভিজে ত্বকে স্ক্রাবার লাগিয়ে হালকা হাতে, সার্কুলার মুভমেন্টে ৫ মিনিট ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক মসৃণ ও উজ্জ্বল হবে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes