jamdani

এখানে রয়েছে কঙ্কালের গির্জা! কেবল মানুষের হাড় দিয়ে

সারা বিশ্বের বিভিন্ন জায়গায় কত ধরণের অদ্ভুত ও বিস্ময়কর দর্শনীয় স্থান আছে, তার হিসেব নেই। যার মধ্যে কোনোটি প্রাকৃতিক ভাবে তৈরি কোনওটা বা মানুষের তৈরি। সেরকম রহস্যময় একটি স্থান সেডলেক ওসারি। যা কঙ্কালের গির্জা নামে পরিচিত।

সেডলেক ওসারি ছোটো রোমান ক্যাথলিক। চেক প্রজাতন্ত্রের সেডলেকে অবস্থিত। গির্জাটি দেখতে প্রতিবছর কয়েক লাখ দর্শনার্থী ভিড় জমান সেখানে। যেখানে সাজানো আছে হাজারো কঙ্কাল। মাথার ওপরে বিশাল বড়ো কঙ্কালের ঝাড়বাতি। সেখানে উপস্থিত হাজার হাজার কঙ্কাল গির্জায় উপস্থিত মানুষকে দেখছে।

প্রায় ৪০-৭০ হাজার মানুষের কঙ্কাল দিয়ে সাজানো এই গির্জাটি চেক প্রজাতন্ত্রের অন্যতম পর্যটকদের আকর্ষনীয় স্থান। গির্জাটির অন্যতম আকর্ষণ হলো সেখানকার বড়ো একটি কঙ্কালের ঝাড়বাতি।যা মানবদেহের ২০৬টি হাড় দিয়ে তৈরি করা হয়েছে এই ঝাড়বাতি।

গির্জার আরো একটি আকর্ষণ হলো সোয়র্জনেবার্গ পরিবারের কুলচিহ্ন। এটিও কঙ্কাল দিয়ে তৈরি। ১২৭৮ সালে হেনরি নামে একজন মঠের অধ্যক্ষকে বোহেমিয়ার রাজা আটাকোরা জেরুজালেম পাঠান। সেখান থেকে ফেরার পথে তিনি গলগোথার কিছু মাটি সঙ্গে করে আনেন। পরবর্তীতে সেগুলো তিনি মঠের গোরস্থানের চারপাশে ছড়িয়ে দেন। এই খবর ছড়িয়ে পড়ে এবং পবিত্র স্থান হিসেবে বিবেচিত হয়্ সেই জায়গা। এরপর থেকে সবাই বেঁচে থাকতেই জানায়, মৃত্যুর পর যেন তাদেরকে সেখানেই সমাহিত করা হয়। এরপর থেকেই ইউরোপজুড়ে সেলডেক হয়ে ওঠে জনপ্রিয় এক সমাধিক্ষেত্র।

এই গির্জার গম্বুজের চূড়াতেও আছে সোনালি রঙের মাথার খুলি ও হাড় দিয়ে ক্রসবোন বানানো। গির্জার চারপাশে অনেকখানি জায়গা জুড়ে আছে কবরস্থান। তবে এই গির্জার মধ্যে সেলফি তোলা নিষিদ্ধ।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes