jamdani

একদিনের ছুটিতে ঘুরে আসুন কলকাতার আশেপাশে 

মাত্র একদিনের ছুটিতে ঘুরতে চান? কিন্ত ভাবতে বসেছেন কোথায় যাবেন! একবার তাহলে চোখ বুলিয়ে নিন এই ৩ টি জায়গায়।

মাছরাঙা দ্বীপঃ যদি একান্তে কিছুদিন কাটাতে চান তাহলে যেতেই পারেন এই মাছরাঙা দ্বীপে।কলকাতা থেকে মাত্র ৭১.৯ কিলোমিটার দূরে অবস্থিত এই দ্বীপ অন্যান্য সব দ্বীপের থেকে অনেকটাই আলাদা। ইছামতির মাঝখানে অবস্থিত এই দ্বীপের কাছেই বাংলাদেশ। এখান থেকে আপনি দেখতে পারবেন বাংলাদেশি জেলেদের মাছ ধরতেও। তার মানে বুঝতেই পারছেন ওখান থেকে কতটা কাছে বাংলাদেশ। যদি অ্যাডভেঞ্চার পছন্দ করেন তবে ওখানে পেয়ে যাবেন ম্যানগ্রোভের ঘন জঙ্গল সাথে পাবেন একরাশ মাছ মাছরাঙার দর্শণও। ঘন জঙ্গলে দেখা মিলবে আরও বিভিন্ন ধরনের ধরনের পশু-পাখিরও।

সুন্দরবনঃ কলকাতা থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে যদি রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা পেতে চান তাহলে বেড়িয়ে পড়ুন সুন্দরবনের উদ্দশে। বঙ্গোপসাগরের সুন্দরবন বলতেই আমাদের যা মনে পড়ে তা হল ম্যানগ্রোভের ঘন জঙ্গল। জলে কুমির আর ডাঙায় বাঘ। যদি একসাথে এত কিছুর দেখা পেতে চান তাহলে গন্তব্যের মধ্যে রাখতেই হবে সুন্দরবন। এছাড়াও এখানে গেলে দেখা মিলবে হরিণ, বড় কাঁকড়ারও।

হেনরি দ্বীপঃ নামটা শুনে চমকানোর কিচ্ছু নেই। নাম শুনে বিদেশি কোন দ্বীপ মনে হলেও কলকাতা থেকে এই দ্বীপের দূরত্ব মাত্র ১২৭ কিলোমিটার। বঙ্গোপসাগরের পাশে অবস্থিত এই দ্বীপে শীতের সময় গেলে দেখা মিলবে বিভিন্ন ধরনের পরিযায়ী পাখির। এছাড়াও এই দ্বীপের চারপাশে আছে ম্যানগ্রোভ অরণ্য।

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes