jamdani

এই গরমে কাঁচা আমের টক ডাল, যেন অমৃত!

বৈশাখের তপ্ত গরম। আর বাইরে বেরোনোটাও বেশ চাপের এখন। গরমের থেকে বেশি কোভিড পরিস্থিতি। তাই সাবধানে বাজার সেরে একটু নিজের মতো রান্না করে নিলেই সব ঠিক। বাজারে চলেও এসেছে সবুজ সবুজ কাঁচা আম। আর বাঙালি মানেই গরম কালে একটু টক ডাল হবে না, তা কখনও হয়। ভোজন রসিক বাঙালির কাছে এর চেয়ে বেশি আর কি চাওয়া আছে। আজকের মেনু’তে তাই রইল টক ডালের রেসিপি। দেখে নিন কীভাবে করবেন-

কাঁচা আমের টক ডাল
উপকরণ-
১.৫কাপ জল ঝড়িয়ে নেওয়া মুসুর ডাল
২ টেবিল চামচ সরষের তেল
২টো শুকনো লঙ্কা
৩টো তেজপাতা
১চা চামচ গোটা সরষে
১টা টুকরো করা কাচা আম
১ চা চামচ হলুদ গুঁড়ো
স্বাদ মতো নুন আর চিনি

প্রণালী-
একটা পাত্রে তেল গরম করে গোটা সরষে,শুকনো লঙ্কা,তেজপাতা ফোরণ দিয়ে দিন। এরপর কাচা আম নুন দিয়ে হালকা করে ভেজে মুসুর ডাল দিয়ে নেড়ে পরিমাণ মত জল দিয়ে ঢাকা দিয়ে সিদ্ধ করে নিতে হবে। আম আর ডাল সিদ্ধ হয়ে গেলে প্রয়োজনে জল দিয়ে,নুন, চিনি, হলুদ দিয়ে ভালো করে ফুটিয়ে নিলেই তৈরী কাচা আমের টক ডাল।
এবার একটা পাত্রে নামিয়ে নিয়ে, সাজিয়ে পরিবেশনের জন্য তৈরী কাচা আমের টক ডাল ।

আমড়া দিয়ে টক ডাল
উপকরণ
১ বাটি মুসুর ডাল
৭-৮ টা আমড়া
১/৪ চামচ হলুদ
স্বাদমতো নুন
১/৪চা চামচ চিনি
প্রয়োজন মতো জল
১/৪চা চামচ সর্ষে
২ টো শুকনো লঙ্কা
২ টো কাঁচালঙ্কা
১.৫ টেবিল চামচ সর্ষের তেল
প্রণালী-
প্রথমে আমড়া খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার মুসুর ডাল ভালো করে ধুয়ে কুকারে জল,নুন,হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। একটা কড়াইতে তেল দিয়ে সরষে,শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে আমড়া দিয়ে দিতে হবে। এরপর একটু নাড়াচাড়া করে হলুদ দিতে হবে।
এবার সেদ্ধ ডাল দিয়ে ভালো করে ফুটে উঠলে চিনি আর কাঁচালঙ্কা দিয়ে আরও মিনিট দুয়েক ফুটিয়ে নিলেই হল। গরম গরম পরিবেশন করুন এবার।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes